| Program Updates

প্রতিবেশগত ভবিষ্যত সুরক্ষা ও দূষণ রোধ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে গত শুক্রবার ১৭ মে, ২০২৪ রাজধানীর ইনডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ইয়ুথ এনভায়রনমেন্টাল ইনিশিয়েটিভ (বিওয়াইইআই) আয়োজিত ন্যাশনাল আর্থ অলিম্পিয়াডের ঢাকা বিভাগীয় পর্বের দিনব্যাপী বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্য দিয়ে বাংলাদেশের আটটি বিভাগীয় শহর এবং কুমিল্লা অঞ্চলে পরিবেশ বিষয়ক এই বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হল। 

এ বছর বাংলাদেশের বিভিন্ন স্কুল ও কলেজ থেকে ২১০০ এর বেশী শিক্ষার্থী ন্যাশনাল আর্থ অলিম্পিয়াডের প্রাথমিক পর্বে অংশগ্রহণ করেন এবং প্রায় ৭০০ জন শিক্ষার্থী বিভাগীয় পর্বে উত্তীর্ণ হন। বিভাগীয় পর্বে উত্তীর্ণদের মধ্য থেকে বাছাইকৃত ৩৫০ জনকে নিয়েই আয়োজন করা হয় গ্রিন ডে ট্রেইনিং নামের এই বিশেষ কর্মশালা, যেখানে প্রতিযোগীরা বাংলাদেশের পরিবেশ বিষয়ক জটিল সমস্যাগুলো সমাধানে বুদ্ধিবৃত্তিক অনুশীলন করেন।

ঢাকা বিভাগীয় কর্মশালাটিতে রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত অষ্টম থেকে দ্বাদশ শ্রেণী এবং সমমানের ৯৩ জন শিক্ষার্থী এই কর্মশালায় অংশ নেয়। বাংলা, ইংরেজি এবং মাদরাসা এই তিন ধরণের মাধ্যম থেকে আসা শিক্ষার্থীরা দিনব্যাপী আলাদা আলাদা সেশনে পরস্পরের মধ্যে পরিবেশ দূষণকে কেন্দ্র করে আর্থ-সামাজিক, রাজনৈতিক ও নীতিমালা বিষয়ক বিভিন্ন ডায়ালগে অংশ নেয়। 

প্রতিবছরের মত এবছরেও ন্যাশনাল আর্থ অলিম্পিয়াড একটি নির্দিষ্ট বিষয়কে কেন্দ্র করে আবর্তিত হয়। এবছরের বিষয় ছিল সমৃদ্ধ পৃথিবীর জন্য দূষণ রোধ এবং প্রতিবেশগত ভবিষ্যতের সুরক্ষায় নতুন ভাবনার সূচনা। ঝুঁকিপূর্ণ দূষণসমূহের মধ্য থেকে সীসা দূষণের প্রতি বিশেষ গুরুত্বারোপিত হয়। বাংলাদেশে সীসা দূষণের প্রকোপ, ঝুঁকি এবং উৎসসমূহ নিয়ে 

আলোচনা ও কেসস্টাডিতে অংশ নিয়ে শিক্ষার্থীরা সমন্বিতভাবে এর প্রতিকারের উপায়গুলো বের করার চেষ্টা করে।

সফলভাবে কর্মশালাটিতে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদেরকে সনদ প্রদান করেন পিওর আর্থ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. মাহফুজার রহমান, পিওর আর্থ বাংলাদেশের কমিউনিকেশন্স লিড মিতালী দাস এবং ইনডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের প্রধান ড. হাফিজুর রহমান।

প্রতিযোগীদেরকে উদ্দেশ্য করে ড. মাহফুজার রহমান বলেন, “নবীনদের প্রাণশক্তি আমাদেরকে বরাবরই অনুপ্রাণিত করে। আমাদের ভবিষ্যত প্রজন্মকে সীসা দূষণের ঝুঁকি থেকে রক্ষা করতে নীতিনির্ধারণী হস্তক্ষেপের পাশাপাশি প্রয়োজন গণসচেতনতার। এই যাত্রায় নবীন শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

অতিথির বক্তব্যে ড. হাফিজুর রহমান বলেন, “আমাদের পরিবেশকে এর প্রতিটি উপাদান তথা উদ্ভিদ ও প্রাণিজগতের প্রতিটি সদস্যের জন্য উপযোগী করা গেলেই কেবল আমরা পৃথিবীকে রক্ষা করতে পারবো। সেক্ষেত্রে সকল ধরণের দূষণের প্রশমন আমাদের জন্য প্রধানতম চ্যালেঞ্জ”।

বিভাগীয় পর্বের এই সেরা প্রতিযোগীরা আগামী ২০ মে, ২০২৪ অনুষ্ঠিতব্য ন্যাশনাল আর্থ অলিম্পিয়াডের জাতীয় পর্বে অংশগ্রহণ করবেন। জাতীয় পর্বের বিজয়ীদের নিয়েই গঠন করা হবে বাংলাদেশ জাতীয় দল যারা চীনের পিকিং বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক আর্থ সায়েন্স অলিম্পিয়াডে প্রতিযোগিতা করবেন। 

অলিম্পিয়াডের আয়োজন সংগঠন বাংলাদেশ ইয়ুথ এনভায়রনমেন্টাল ইনিশিয়েটিভ একটি তারুণ্যনির্ভর অলাভজনক প্রতিষ্ঠান যারা ২০১২ সাল থেকে ন্যাশনাল আর্থ অলিম্পিয়াড আয়োজন করে আসছে। ন্যাশনাল আর্থ অলিম্পিয়াড হল একটি শিক্ষা আন্দোলন যা পৃথিবী ও পরিবেশ বিজ্ঞানকে বাংলাদেশের শিক্ষাব্যবস্থার মূলধারায় নিয়ে আসতে চায়।

এই অলিম্পিয়াডের লক্ষ্য হল ভবিষ্যত প্রজন্মের বিশেষজ্ঞ, নীতিনির্ধারক ও অন্যান্য পেশাজীবিদেরকে শেখানো, অনুপ্রাণিত করা এবং তাদের মাঝে সমন্বয় স্থাপন করা যেন তাদের জ্ঞান ও বুদ্ধিবৃত্তিক নেতৃত্বের মাধ্যমে তৈরি হয় একটি ন্যায়ানুগ ও টেকসই বিশ্ব।

এবছর অলিম্পিয়াডের সহযোগী হিসেবে ছিলো পিওর আর্থ বাংলাদেশ, মিডিয়া সহযোগী ছিলো কিশোরআলো, জ্ঞান ও কৌশলগত সহযোগী ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ববিদ্যা বিভাগ এবং ইনডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ। একইসাথে ঢাকা বিভাগীয় পর্বের কর্মশালা আয়োজনে সহযোগিতায় ছিলো ইনডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়।

Comments are closed.